Thursday 3 September 2015

আমার চোখে নাট্যমঞ্চ: সুনন্দ সান্যাল (শিক্ষাবিদ)



শিক্ষাবিদ ও লেখক সুনন্দ সান্যালের সঙ্গে সাক্ষাতের সময় ছিল ৫:৩০ টায় সল্ট লেক করুনাময়ী হাউসিং এস্টেটে। ওনার ফ্ল্যাট খুঁজতে একটু সময় লেগেছিল। যাইহোক একে তাকে জিজ্ঞাসা করে পৌঁছালাম। ওনার ঘরে ঢোকার পরে বেশ ভালো লাগলো কারণ ঘরটি সাজানো গোছানো এককথায় পরিপাটি। কিছুটা সময় বসলাম তারপর উনি এলেন। প্রথমেই আমাদের ওয়েবসাইট সম্পর্কে কিছু জানতে চাইলেন। এরপর শুরু হলো সাক্ষাৎকার।
সাক্ষাৎকারের বিষয় 'আমার চোখে নাট্যমঞ্চ' শুনেই তিনি বলতে শুরু করলেন, "একেবারে ছোটো বয়সে ম্যাকবেথ পড়েছি, একবছর আগে দেখেওছি। কৌশিক সেনের সঙ্গে আমার পরিচয় আছে। ওই আমাকে ডেকেছিল ম্যাকবেথ দেখার জন্য, কৌশিক যে কাজটা এইভাবে করবেন সেটা ভাবতে পারিনি। অত্যন্ত সুন্দর লেগেছে। একসময় এই ম্যাকবেথ আমি পড়াতামও।" এতটুকু বলার পর তিনি কিছুক্ষণের জন্য থেমেছিলেন, তখন ওনার কাছে জানতে চাই, তিনি কোনোদিন নাটক করেছেন কিনা? উত্তরে বলেন, "ছোটবেলায় একবার নাটক করেছিলাম। তখন ক্লাস ফাইভে পড়ি। শেক্সপিয়ারের 'দ্য উইন্টার টেল' নাটকটি মঞ্চস্থ করেছিলাম। নতুন কোনো কাজ করার যেমন অনুভূতি হয় তেমনই একটা অনুভূতি হয়েছিল। অভিজ্ঞতা হয়েছিল। এই নাটকটি পাড়ার একটি অনুষ্ঠানে মঞ্চায়িত হয়েছিল। তারপর আর করা হয়নি। কারণ নাটক করার জন্য কুশলতার দরকার পড়ে।"
আবার তিনি পুরানো প্রসঙ্গ মানে নাটক দেখার প্রসঙ্গে ফিরে আসেন এবং বলতে শুরু করেন, ২০-২২ বছর আগে উৎপল দত্তের নাটক দেখেছি। তখন খোলা মঞ্চে নাটক হতো। এরপর মনে পড়ছে বিদ্যুৎ ভবনে নাটক দেখেছিলাম। মনোজ মিত্রের নাটক ছিল। ওনার সঙ্গে দেখাও হয়েছিল। নাটকের নামটা মনে করতে পারছি না তবে কিছু কিছু দৃশ্য এখনও মনে আছে। খুবই সুন্দর ছিল। ইতিমধ্যেই চায়ের কাপ চলে আসে। চায়ের কাপে চুমুক দিয়ে আমরা আবার ফিরে গেলাম সাক্ষাৎকারে।
রবীন্দ্রসদনে শাঁওলী মিত্রের 'নাথবথী অনাথবথ' নাটকটি দেখেছি। তাও অনেক দিন আগের কথাই বলছি। ভালো লেগেছিল। ওনার বাবা মানে শম্ভু মিত্র যখন বহুরূপী তে ছিলেন তখন ওনারও নাটক দেখেছি। নাটকটি হয়েছিল (স্ত্রীকে ডেকে একবার জানতে চাইলেন নাটকটি কোথায় হয়েছিল)নিউ অ্যাম্পেয়ারে। নাটকের নামটা ঠিক মনে পরছে না। অর্পিতা ঘোষের 'পশুখামার' দেখতে গিয়েছিলাম গিরিশ মঞ্চে। অর্পিতাই নিমন্ত্রণ করেছিল ওর এই নাটক দেখতে যাওয়ার জন্য। অলকানন্দার (রায়) নাটক দেখতে গিয়েছিলাম। কয়েদিদের নিয়ে করা নাটক। ওটা খুব ভালো লেগেছিল।
এতো কথা হওয়ার পরেও তিনি বলেন "আমি কি সঠিক লোক যে আমার সাক্ষাৎকার নিচ্ছ ?" (একটু হেসে)। তারপর বলেন, "আমি কোনোদিন ভাবিনি এই বিষয়ের ওপর সাক্ষ্যাৎকার দেব।"
- রেশমী পাল

No comments:

Post a Comment