Sunday 6 September 2015

অর্ধেক জীবন :

সৌমিতা গাঙ্গুলী

সুনীল গঙ্গোপাধ্যায়কে আবার দেখার একটা ইচ্ছে মনের মধ্যে থেকেই গেছে। তা বাস্তবে অসম্ভব জেনেই হয়ত নাট্যরূপী সুনীল গঙ্গোপাধ্যায় ওরফে শঙ্কর চক্রবর্তীর বাড়িতে সেদিন পৌঁছে গিয়েছিলাম। মেরুন রঙের পাঞ্জাবীতে যে ব্যক্তি সোফায় এসে বসলেন তিনি কি সেই মানুষটা? না, তা অসম্ভব। সম্বিত ফিরিয়ে এনে শুরু হল শঙ্কর চক্রবর্তীর সঙ্গে আলাপচারিতা। জানতে চাইলাম নাটক ‘সুনীল গঙ্গোপাধ্যায়’ –এর ইতিবৃত্ত।

প্রথম ওনার কাছে যখন এই নাটকটি করার প্রস্তাব আসে ভারী বিপদের মধ্যে পড়েন তিনি। তবে তা একদিকে তাঁর কাছে ‘হাতে চাঁদ পাওয়া’র মতোই ছিল। সুনীল গঙ্গোপাধ্যায়ের শেষ জীবনে তাঁর সঙ্গে পরিচয় হয় শঙ্কর চক্রবর্তীর। তাঁর বসা, কথা বলা সবটাই অনেক কাছে থেকে দেখেছেন। তাই সেই চোখে দেখা মানুষটির আদলেই তিনি অভিনয় করেছেন। সোফায় বসা শঙ্কর চক্রবর্তী যতই দাবি করুন ব্যাক্তি সুনীল গঙ্গোপাধ্যায়ের সঙ্গে তাঁর মোটেই মিল নেই তবু তাঁর বসার আদলে, ভাবুক দৃষ্টি বারবার মনে করিয়েছে বাংলার অবিস্মরণীয় কবির কথা। নাটকটি তৈরির সময় অনেক সাহায্য করেছেন স্বাতী গঙ্গোপাধ্যায়। কিন্তু তিনি প্রথম শুনে বলেছিলেন “শঙ্করকে অনেক ভালো দেখতে।” তবে পরবর্তিতে নাটকটি দেখার সময় অনেকবার অবাক হয়েছেন তিনি।

নিজের অভিনয়কে সেই মাপকাঠিতে নিয়ে যেতে খালাসিটোলায় (সুনীল গঙ্গোপাধ্যায় এখানে আড্ডা দিতেন) গিয়েছিলেন, এমনকি সেই বেঞ্চে বসেই! একথা শুনতে শুনতে হঠাত নজর গেল টেবিলে রাখা চশমার দিকে। বললেন ইন্টারনেটে সুনীল গঙ্গোপাধ্যায়ের ছবি থেকে চশমাটি দেখে দোকানে অর্ডার দিয়ে বানিয়েছেন। কবি সুনীলের ‘কেউ কথা রাখেনি’ এই কবিতার সঙ্গে ছোট থেকেই নিজেকে খুঁজে পেয়েছেন শঙ্কর (কথাটা বলতে গিয়ে গলাটা কেঁপে উঠলো)। তাঁর জীবনযুদ্ধ অনেকটাই মিলেমিশে একাকার হয়ে যায় এই লেখায়।

সুনীল গঙ্গোপাধ্যায়ের সঙ্গে অমিল জিজ্ঞাসা করা হলে তিনি বললেন “ব্যাক্তি জীবনে অনেকটাই আলাদা। আমি বড্ডো তাড়াতাড়িই রেগে যাই, কিন্তু সুনীলদা ছিলেন অনেক শান্ত মেজাজের মানুষ। আমি রেগে গিয়ে ট্যাক্সি ড্রাইভারের সঙ্গেও মারামারি করেছি, উনি কলমের মাধ্যমে প্রতিবাদ করতেন আমি হয়ত তা পেশীর জোরে করার চেষ্টা করেছি।”

সুনীলের জীবনের তিনজন নারী – মার্গারেট, নীরা (নাটকে সে রানী হয়ে উঠেছে) এবং অবশ্যই স্বাতী গঙ্গোপাধ্যায় নাটকে বিদ্যমান। যদিও শঙ্করের জীবনে একটিই নারী,যে মানুষটি সবসময় পাশে থেকেছেন- তিনি সোনালী চক্রবর্তী। নাটকে স্বাতী গঙ্গোপাধ্যায়ের চরিত্রে অভিনয় করছেন তিনি। কথা হল তাঁর সাথেও। “স্বাতীদির কাছে অনেক কিছু জেনেছি, উনি অনেক সাহায্য করেছেন চরিত্র ফুটিয়ে তুলতে।” -  বললেন তিনি।

নাটকে চিত্রায়িত হয়েছে মানুষ ‘সুনীল গঙ্গোপাধ্যায়’। লেখক হওয়ার আগে কবি সুনীলের অনেক না বলা কথা জানা যায় এই নাটকে।


No comments:

Post a Comment